সারাদিনের পরিশ্রমে ক্লান্ত অবসন্ন দেহে ঘরে ফেরে সুখদা,
পরনের আধময়লা কাপর দিয়ে মুছে নেয় কপালের ঘাম,
তাও কি বিরাম আছে কাজের হতচ্ছারা এ সংসার,
ঘর দাওয়া ঝাঁট দিয়ে জ্বালাবে উনুনের আঁচ।
আসবে যে মাতালটা এখুনি কি জানে কি আছে কপালে আজ,
ছেলেটাও অমানুষ পেয়েছি বাপের ধাত,
মেয়েটারো তেমনি কপাল , জামাইয়ের নেই চালচুলো,
বছর বিয়ুনি এই রোগা শরীরে খেটে খেটে হয়েছে কঙ্কাল ,
ভাতের সাথে শুধু আলুভাতে , এই অপরাধে জোটে অমানুষিক প্রহার,
কালশিটে ভরা শরীরে আছে পশুর ধর্ষন,
এর নাম গৃহ , এর নাম সংসার,
পরিশ্রান্ত মন যদি খোজে একটু ভালোবাসা,
সমাজ বলবে তাকে কূলটা।
সুধু মাত্র টিকিয়ে রাখতে এই ভেঙে পরা ঘর
আজও নীরবে সয়ে নির্মম অত্যাচার,
আমাদেরই গ্রাম বাংলার মেয়েরা।